1. admin@pathagarbarta.com : admin :
বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ১২:১০ অপরাহ্ন
শিরোনাম :
বাংলাদেশ পোয়েটস ক্লাবের দুইদিনব্যাপী সাহিত্য পর্যটন মিশন মহেশখালী কক্সবাজার ৮ ও ৯ নভেম্বর নবীগঞ্জে শারদ সংকলন ‘আনন্দময়ীর আগমনে’ প্রকাশিত স্বপ্নবিলাস উন্মুক্ত পাঠাগারের উদ্যোগে পাঠ প্রতিক্রিয়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত সৌম্যেন অধিকারীর কণ্ঠে রাণী দ্বিতীয় এলিজাবেথ স্মরণে প্রথম বাংলা গান মিডল্যান্ডস সাহিত্য ও সংস্কৃতি পরিষদ ইউকে সভায় বার্মিংহামে বিজয় দিবস পালনের সিদ্ধান্ত লেখা আহবান ইউকের বাংলা রিপোর্টার্স ইউনিটির সভা অনুষ্ঠিত “রাষ্ট্র সংস্কারে পাঠাগারের ভূমিকা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত “রাষ্ট্র সংস্কারে পাঠাগারের ভূমিকা” শীর্ষক সেমিনার লন্ডনে আনন্দ ও উৎসবে দ্বাদশ বাংলাদেশ বইমেলা এবং সাহিত্য সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত

আগস্ট শোক ও বেদনায় নীল হওয়ার মাস- সংস্কৃতি প্রতিমন্ত্রী

পাঠাগার বার্তা
  • আপডেট সময় : রবিবার, ২১ আগস্ট, ২০২২
  • ১৩২ বার পঠিত

পাঠাগার বার্তা ডেস্ক : সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন, জানুয়ারি থেকে ডিসেম্বর- বছরে রয়েছে বারোটি মাস। তার মাঝে রয়েছে একটি মাস যে মাসে আমরা শোক ও বেদনায় কাতর হয়ে যাই। আগস্ট হচ্ছে বেদনায় নীল হওয়ার সেই মাস। আগস্ট মাসে এত রক্ত ঝরেছে যে তার হিসেব করা কোনো কালেই ও কোনক্রমেই সম্ভব নয়।

প্রতিমন্ত্রী আজ বিকালে রাজধানীর বাংলাদেশ জাতীয় জাদুঘর এর কবি সুফিয়া কামাল মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ৪৭তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস-২০২২ পালন উপলক্ষ্যে জাতীয় জাদুঘর আয়োজিত ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান: রাজনীতিতে প্রেম’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

বাংলাদেশ জাতীয় জাদুঘর পর্ষদ এর সভাপতি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ আবুল মনসুর। সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ও সাবেক তথ্য কমিশনার ড. খুরশীদা বেগম। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয় জাদুঘর এর মহাপরিচালক মোঃ কামরুজ্জামান।

প্রধান অতিথি বলেন, আগস্ট আমাদের দিয়েছে অনেক কিন্তু কেড়ে নিয়েছে সর্বস্ব। এ মাসে জাতি হারিয়েছে তার শ্রেষ্ঠ সম্পদ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। ১৯৪৬ সালের এ মাসে হিন্দু-মুসলিম সাম্প্রদায়িক দাঙ্গায় হাজার হাজার মানুষ নিহত হয়। ২০০৪ সালের ২১ আগস্ট মাননীয় প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি জননেত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে ভয়াবহ গ্রেনেড হামলা ঘটানো হয়। মাননীয় প্রধানমন্ত্রী সৌভাগ্যক্রমে বেঁচে গেলেও মহিলা লীগ নেত্রী আইভী রহমান সহ দলের ২৪ জন নেতাকর্মী শাহাদতবরণ করেন। কে এম খালিদ বলেন, আগস্ট আমাদের দিয়েছেও অনেক। এ মাসেই জন্মগ্রহণ করেন মহীয়সী নারী বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব ও যুব সমাজের অহংকার জাতির পিতার সুযোগ্য পুত্র ক্যাপ্টেন শেখ কামাল।

বিশেষ অতিথির বক্তব্যে সংস্কৃতি সচিব মোঃ আবুল মনসুর বলেন, স্বামী বিবেকানন্দ বলেছেন, “জীবে প্রেম করে যেই জন, সেই জন সেবিছে ঈশ্বর।” জাতির পিতা জীবে প্রেম করেছেন তাঁর রাজনীতির মাধ্যমে। দেশপ্রেম ও সর্বোচ্চ আত্মত্যাগের মধ্য দিয়ে তিনি রাজনীতিতে প্রেম দেখিয়েছেন। দীর্ঘ দুই যুগের পথ পরিক্রমায় ধাপে ধাপে বিভিন্ন আন্দোলন-সংগ্রামের মধ্য দিয়ে বাংলাদেশ নামক ভূখণ্ডকে স্বাধীন করেছেন। সচিব জাতির পিতার ত্যাগ ও আদর্শকে আমাদের প্রাত্যহিক জীবনে অনুসরণ করার আহবান জানান। এবং এর মাধ্যমে জাতির পিতার স্মৃতির প্রতি প্রকৃত শ্রদ্ধা ও সম্মান জানানো হবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

প্রতিমন্ত্রী পরে বাংলাদেশ শিল্পকলা একাডেমির নন্দন মঞ্চ সংলগ্ন প্রাঙ্গণে ভয়াল, বিভীষিকাময় ও কলঙ্কিত রক্তাক্ত ২১ আগস্ট স্মরণে বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত আলোচনা, পাবলিক আর্ট ও স্থাপনা শিল্প প্রদর্শনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন। তিনি তিন দিনব্যাপী (২১-২৩ আগস্ট ২০২২) প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন এবং প্রদর্শনীটি ঘুরে দেখেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

এক ক্লিকে বিভাগের খবর

error: Content is protected !!