1. admin@pathagarbarta.com : admin :
বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ১২:১০ অপরাহ্ন
শিরোনাম :
বাংলাদেশ পোয়েটস ক্লাবের দুইদিনব্যাপী সাহিত্য পর্যটন মিশন মহেশখালী কক্সবাজার ৮ ও ৯ নভেম্বর নবীগঞ্জে শারদ সংকলন ‘আনন্দময়ীর আগমনে’ প্রকাশিত স্বপ্নবিলাস উন্মুক্ত পাঠাগারের উদ্যোগে পাঠ প্রতিক্রিয়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত সৌম্যেন অধিকারীর কণ্ঠে রাণী দ্বিতীয় এলিজাবেথ স্মরণে প্রথম বাংলা গান মিডল্যান্ডস সাহিত্য ও সংস্কৃতি পরিষদ ইউকে সভায় বার্মিংহামে বিজয় দিবস পালনের সিদ্ধান্ত লেখা আহবান ইউকের বাংলা রিপোর্টার্স ইউনিটির সভা অনুষ্ঠিত “রাষ্ট্র সংস্কারে পাঠাগারের ভূমিকা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত “রাষ্ট্র সংস্কারে পাঠাগারের ভূমিকা” শীর্ষক সেমিনার লন্ডনে আনন্দ ও উৎসবে দ্বাদশ বাংলাদেশ বইমেলা এবং সাহিত্য সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত

আজমিরীগঞ্জে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

পাঠাগার বার্তা
  • আপডেট সময় : মঙ্গলবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৩
  • ৮৪ বার পঠিত

রামকৃষ্ণ তালুকদার (আজমিরীগঞ্জ উপজেলা প্রতিনিধি, হবিগঞ্জ) : আজমিরীগঞ্জ উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযোগ্য সম্মান ও মর্যাদায় পালন করা হয়। এ উপলক্ষে ভাষা আন্দোলনের শহীদদের স্মৃতির উদ্দেশ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

২১ ফেব্রুয়ারী সকাল ১০টায় উপজেলা পরিষদের হল রুমে উপজেলা নির্বাহী কর্মকর্তা সুলতানা সালেহা সুমি এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মর্তুজা হাসান, ভাইস চেয়ারম্যান সীমা রানী সরকার, উপজেলা কৃষি কর্মকর্তা বনি আমিন খান, ওসি মাসুক আলী , আজমিরীগঞ্জ উপজেলা ভুমি কর্মকর্তা শফিকুল ইসলাম । বক্তারা ৫২এর ভাষা আন্দোলনের স্মৃতি চারণ করেন। ২১ ফেব্রুয়ারী ভাষা আন্দোলনের সঠিক ইতিহাস তুলে ধরেন।ভাষা আন্দোলনে আত্মত্যাগ দানকারী শহীদদেরকে গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন এবং বলেন ভারত পাকিস্তান দুটি দেশে বিভক্ত হওয়ার পর যদিও ভারত অল্প সময়ে সংবিধান তৈরি করতে পেরেছিলেন যা পাকিস্তান ৯ বছরেও সংবিধান তৈরি করতে সক্ষম হননি।

পরবর্তীতে আমাদের বাংলাদেশ যুদ্ধবিদ্ধস্ত দেশ হয়েও মাত্র এক বছরে সংবিধান তৈরি করতে সক্ষম হয়েছে, ছোট্ট শিশুদের উদ্দেশ্যে আরোও বলেন সকল দিবস সম্পর্কে ভালো করে জানার এবং বাংলাকে শুদ্ধভাবে ধারণ করার আহবান জানান, তারপর ভাষা শহীদদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

আলোচনা সভা শেষে শিল্পকলা কর্তৃক আয়োজিত শহীদ দিবস উপলক্ষে ৫২ এর ভাষা আন্দোলনের সাথে সংশ্লিষ্ট শুদ্ধ উচ্চারণে বাংলা গঠন,শুদ্ধ বানানে বাংলা লিখন ও রচনা প্রতিযোগিদের মাঝেপুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো গানটি উপস্থাপন করা হয়।

আলোচনা সভায় বক্তব্য রাখেন আজমিরীগঞ্জ প্রেসক্লাব সভাপতি শেখ আমির হামজা,
আজমিরীগঞ্জ সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আশরাফুল ইসলাম মোবারুল সহ
এছাড়া উপস্থিতছিলেন মুক্তিযোদ্ধা, আওয়ামী লীগ নেতা সহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক নেতৃবৃন্দ স্কুল পড়ুয়া ছাত্রছাত্রীদের অভিভাবকবৃন্দ প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

এক ক্লিকে বিভাগের খবর

error: Content is protected !!