1. admin@pathagarbarta.com : admin :
মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০৭:০৭ অপরাহ্ন
শিরোনাম :
আন্দোলনের নামে মুক্তিযুদ্ধের অবমাননাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি একাত্তরে বাংলাদেশে গণহত্যার ন্যায়বিচার ও আন্তর্জাতিক স্বীকৃতির জন্য বিশ্বের বিশিষ্টজনদের আহবান দুই বঙ্গকন্যা ব্রিটিশ মন্ত্রীসভায় স্থান পাওয়াতে বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরামের আনন্দ সভা ও মিষ্টি বিতরন যৌন প্রজনন স্বাস্থ্য অধিকার নেটওয়ার্ক নিয়ারস্ নির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত অনুবাদক অধ্যক্ষ মোঃ কোরেশ খান এবং গবেষক ও ড.রণজিত সিংহের স্মরণ সভা অনুষ্ঠিত সাংবাদিক শাহাব উদ্দিন বেলালকে স্মরণ ও স্মারক প্রকাশনা অনুষ্ঠিত সিলেটের মেয়রের কাছে আলতাব আলী ফাউন্ডেশনের স্মারকলিপি প্রদান মুক্তিযুদ্ধ আমার অহংকার- দেবেশ চন্দ্র সান্যাল বৃটেনের কার্ডিফ বাংলাদেশ ওয়েলফেয়ার এসোসিয়েশনের উদ্দ্যোগে ঈদ পূনর্মিলনী অনুষ্ঠিত অনলাইন সাহিত্য গ্রোপের ঈদ পুনর্মিলনী

এরিক মানু : একজন আদর্শিক নেতা

পাঠাগার বার্তা
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি, ২০২২
  • ১১৯ বার পঠিত

এরিক মানু : একজন আদর্শিক নেতা
লিয়াকত হোসেন খোকন

জনগণের চিকিৎসা খরচ জোগাতে একজন নেতা মালির কাজ করেন। এমন বিরল ঘটনা আমাদের দেশে নয়, বিদেশে রয়েছে। আমাদের দেশে এমন একজন নেতা খুঁজে পাওয়া যাবে না, যিনি রাতের অন্ধকারে ছদ্মবেশে ঘুরে ঘুরে দেখেন কার ঘরে চাল আছে, কার ঘরে চাল নেই। ত্রাণের টাকা, বরাদ্দের টাকা , বিভিন্ন ধরনের উন্নয়ন কর্মকাণ্ডের বরাদ্দ কোথায় যায়, কার পকেটে যায় – এ নিয়ে পত্রপত্রিকার পাতায় প্রতিনিয়ত খবর হয়ে আসে।

প্রাচীন আমলে এমন অনেক রাজা ছিলেন যারা নিজে না খেয়ে প্রজাদের মুখে খাবার তুলে দিতেন। প্রজা দরদী রাজা হিসেবে সেই সকল রাজা ইতিহাসের পাতায় ঠাঁই করে নিয়েছেন। এখন রাজা বা প্রজার ব্যবস্থা আর নেই। বর্তমানে চলছে রাষ্ট্রপ্রধান ও নাগরিক গঠিত সমাজ ব্যবস্থা। একজন রাষ্ট্রপ্রধান, একজন সংসদ সদস্য, একজন মেয়র, একজন চেয়ারম্যান, একজন রাজনৈতিক ব্যক্তিত্ব খুঁজে পাওয়া কঠিন, যিনি জনসাধারণের কল্যাণে সব উজাড় করে দেন বা দিতে জানেন । তবে ব্যাতিক্রম একজন রাজার সন্ধান মিলেছে। যিনি প্রজার কল্যাণে কাজ করতে মালির কাজ করতেও দ্বিধাবোধ করেননি। ভাবছেন রূপকথা?

কোনো রূপকথা নয়। এমন প্রজা দরদী রাজা পশ্চিম আফ্রিকার দেশ ঘানার আকান উপজাতি গোত্রের প্রধান এরিক মানু। তাঁর কাকা মারা যাওয়ার পর মানু আকান উপজাতি গোত্রের প্রধান হন। তবে রাজার আসনে বসার আগে বেশ কয়েক বছর মানু স্ত্রী -ছেলে নিয়ে কানাডায় বসবাস করতেন। সেখানে কানাডার ব্রিটিশ কলম্বিয়া রাজ্যের একটি কৃষি খামারে কর্মীর কাজ করতেন তিনি – দেশে ফিরে গোত্রের প্রধানের দায়িত্ব কাঁধে তুলে নেন মানু। কিছুদিন পর মানু গোত্রের মানুষদের স্বাস্থ্যবিধি নিয়ে চিন্তিত হয়ে পড়েন। তিনি তাঁর গোত্রের স্বাস্থ্যসেবার তীব্র অভাব দেখেন। কিন্তু সঠিকভাবে স্বাস্থ্যসেবা নিশ্চিত করার মতো অর্থ তাঁর কাছে ছিল না। ফলে বাধ্য হয়ে কঠিন এক সিদ্ধান্ত নেন তিনি। ফিরে যান কানাডায় নিজের পুরাতন পেশায়। এতে বিপুল মানুষের প্রশংসা পান মানু। এরিক মানু যখন কর্মস্থলে ফিরে যান, তখন তাঁকে সহকর্মীরা চিফ হিসেবে সন্মান করে। জনগণ তাঁকে টিভিতে দেখতে পায় – সে যে মালির কাজ করছে। সে জন্য আকান উপজাতি গোত্রের জনগণ দারুণ উচ্ছ্বাস প্রকাশ করে থাকেন। করবেই না কেন, মানু যে জনগণের নেতা, জনগণের দেখভালের রাজা। এরিক মানু মালির কাজ করে জনগণের সেবা করে যাচ্ছে এ জন্য এই নেতা নিজেকে -নিজের কাজের জন্য গর্ববোধ অনুভব করেন। তিনি মালির কাজ করে যত অর্থ উপার্জন করছেন আর তা তিনি তাঁর গোত্রের মানুষের কল্যাণে বিনিয়োগ করে যাচ্ছেন। এমন একজন মেয়র, এমন একজন সংসদ সদস্য, এমন একজন চেয়ারম্যান, এমন একজন রাজনৈতিক ব্যক্তিত্ব খুঁজে পাওয়া যাবে না যিনি নিজে না খেয়ে জনগণের মধ্যে সবকিছু বিলিয়ে দিচ্ছেন। যাঁরা বিলিয়ে দিতে জানেন তাঁরাই সত্যিকারের নেতা -তাঁরাই সেবক। বাংলাদেশের কোথায় গেলে পাব এমন সেবক? নেতাদের নিয়ে জনগণের মনে আক্ষেপ আছে -ক্ষোভ আছে। সামান্য ড্রেনের ঢাকনার টাকা যারা লোভ সংবরণ করতে পারেন না, তাঁরাই তো আজকাল বড়ো বড়ো কথা বলে মিডিয়াগুলি সরব করে রেখেছেন। দখল -বাণিজ্যে কিলবিল করে এমন নেতার অভাব নেই টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত। এরাই আবার পায়জামা -পাঞ্জাবি পরে গাড়ি হাঁকিয়ে মিষ্টি মিষ্টি কথা বলেন – হায়রে আমাদের রাজনীতি! ঘানার আকান উপজাতি গোত্রের নেতা এরিক মানুর কাছ থেকে আমাদের নেতাদের শিক্ষা নেওয়ার সময় এসেছে।

লেখক : প্রাবন্ধিক; রূপনগর, ঢাকা, বাংলাদেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

এক ক্লিকে বিভাগের খবর

error: Content is protected !!