1. admin@pathagarbarta.com : admin :
মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০৭:০২ অপরাহ্ন
শিরোনাম :
আন্দোলনের নামে মুক্তিযুদ্ধের অবমাননাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি একাত্তরে বাংলাদেশে গণহত্যার ন্যায়বিচার ও আন্তর্জাতিক স্বীকৃতির জন্য বিশ্বের বিশিষ্টজনদের আহবান দুই বঙ্গকন্যা ব্রিটিশ মন্ত্রীসভায় স্থান পাওয়াতে বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরামের আনন্দ সভা ও মিষ্টি বিতরন যৌন প্রজনন স্বাস্থ্য অধিকার নেটওয়ার্ক নিয়ারস্ নির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত অনুবাদক অধ্যক্ষ মোঃ কোরেশ খান এবং গবেষক ও ড.রণজিত সিংহের স্মরণ সভা অনুষ্ঠিত সাংবাদিক শাহাব উদ্দিন বেলালকে স্মরণ ও স্মারক প্রকাশনা অনুষ্ঠিত সিলেটের মেয়রের কাছে আলতাব আলী ফাউন্ডেশনের স্মারকলিপি প্রদান মুক্তিযুদ্ধ আমার অহংকার- দেবেশ চন্দ্র সান্যাল বৃটেনের কার্ডিফ বাংলাদেশ ওয়েলফেয়ার এসোসিয়েশনের উদ্দ্যোগে ঈদ পূনর্মিলনী অনুষ্ঠিত অনলাইন সাহিত্য গ্রোপের ঈদ পুনর্মিলনী

ঐতিহ্যবাহী ‘মাহিগঞ্জ পাবলিক লাইব্রেরি’ পুননির্মাণ চান এলাকাবাসী

পাঠাগার বার্তা
  • আপডেট সময় : রবিবার, ১৫ মে, ২০২২
  • ১৯২ বার পঠিত

স্টাফ রিপোর্টার : রংপুরের ঐতিহ্যবাহী মাহিগঞ্জ পাবলিক লাইব্রেরি এখন শুধুই স্মৃতি। উনিশ শতকে রংপুরের আদি শহর ছিল মাহিগঞ্জ। সাধারণ মানুষের মধ্যে বই পড়ার অভ্যাস গড়ে তোলার লক্ষ্যে তাজহাটের জমিদার গোপাল লাল রায় ১৯১০ সালে মাহিগঞ্জ পাবলিক লাইব্রেরি প্রতিষ্ঠা করেন। অনেক মূল্যবান ও দুর্লভ বই ছিল এ লাইব্রেরিতে। যার সংখ্যা দশ হাজারেরও বেশি ছিল। একসময় পাঠকের পদচারণায় মুখরিত থাকত এটি। একে কেন্দ্র করেই তখন সাহিত্য-সংস্কৃতি চর্চা হতো। লাইব্রেরির মাঠে সপ্তাহ জুড়ে চলত সাংস্কৃতিক অনুষ্ঠান, নাটক, যাত্রাপালা। অনুষ্ঠানে জমিদার গোপাল লাল রায় অতিথি থাকতেন। এই লাইব্রেরি পরিদর্শন করতে এসেছিলেন- নেতাজি সুভাষ চন্দ্র বসু, কথা সাহিত্যিক শরত্চন্দ্র চট্টোপাধ্যায়, শেরে বাংলা একেএম ফজলুল হক, পল্লী গানের সম্রাট আব্বাস উদ্দিনসহ অবিভক্ত ভারতবর্ষের অনেক রাজনৈতিক নেতা, গুণী সাহিত্যিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব।

মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি হানাদার বাহিনী লাইব্রেরিটিকে ধ্বংস করে তারা রাজাকার ক্যাম্প হিসেবে ব্যবহার করে। লাইব্রেরির বই জ্বালিয়ে রান্না-বান্নার কাজ করে। স্বাধীনতার পর অবশ্য লাইব্রেরিটি চালু করা হয়েছিল। কিন্তু ১৯৮২ সালে পুরোপুরি বন্ধ হয়ে যায়। প্রাচীন স্থাপনাটি এখন এটি ধ্বংসের শেষ প্রান্তে দাঁড়িয়ে আছে। ভবনটিও যে কোনো সময় ধসে পড়তে পারে। ঐতিহ্যবাহী ‘মাহিগঞ্জ পাবলিক লাইব্রেরি’ কে পুননির্মাণ করার দাবী এলাকাবাসীর দীর্ঘদিনের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

এক ক্লিকে বিভাগের খবর

error: Content is protected !!