1. admin@pathagarbarta.com : admin :
মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০৩:৫১ পূর্বাহ্ন
শিরোনাম :
আন্দোলনের নামে মুক্তিযুদ্ধের অবমাননাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি একাত্তরে বাংলাদেশে গণহত্যার ন্যায়বিচার ও আন্তর্জাতিক স্বীকৃতির জন্য বিশ্বের বিশিষ্টজনদের আহবান দুই বঙ্গকন্যা ব্রিটিশ মন্ত্রীসভায় স্থান পাওয়াতে বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরামের আনন্দ সভা ও মিষ্টি বিতরন যৌন প্রজনন স্বাস্থ্য অধিকার নেটওয়ার্ক নিয়ারস্ নির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত অনুবাদক অধ্যক্ষ মোঃ কোরেশ খান এবং গবেষক ও ড.রণজিত সিংহের স্মরণ সভা অনুষ্ঠিত সাংবাদিক শাহাব উদ্দিন বেলালকে স্মরণ ও স্মারক প্রকাশনা অনুষ্ঠিত সিলেটের মেয়রের কাছে আলতাব আলী ফাউন্ডেশনের স্মারকলিপি প্রদান মুক্তিযুদ্ধ আমার অহংকার- দেবেশ চন্দ্র সান্যাল বৃটেনের কার্ডিফ বাংলাদেশ ওয়েলফেয়ার এসোসিয়েশনের উদ্দ্যোগে ঈদ পূনর্মিলনী অনুষ্ঠিত অনলাইন সাহিত্য গ্রোপের ঈদ পুনর্মিলনী

কবিতার ইতিহাসে বিদ্রোহী এক অনন্য সাধারণ রচনা- সংস্কৃতি প্রতিমন্ত্রী

পাঠাগার বার্তা
  • আপডেট সময় : সোমবার, ১৬ মে, ২০২২
  • ১৬০ বার পঠিত

পাঠাগার বার্তা ডেস্ক : সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন, কবিতার ইতিহাসে ‘বিদ্রোহী’ এক অনন্য সাধারণ রচনা। বিশ্বসাহিত্যেও এর তুলনা নেই। অনবদ্য ছন্দ অতি ভাবানুগত ধ্বনি-মাধুর্যে গরীয়ান ‘বিদ্রোহী’ কবিতাটি বাংলা সাহিত্যের একটি অতি বিশিষ্ট কাব্য। মাত্র ২২ বছর বয়সে নজরুল রচনা করেন প্রায় ১৪১ পঙক্তির এই ভুবনবিজয়ী কবিতা। ১৯২১ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে কলকাতার ৩/৪-সি তালতলা লেনের ভাড়াবাড়ির একতলায় তিনি কবিতাটি রচনা করেন। ঔপনিবেশিক শোষণ, সামন্ত মূল্যবোধ ও ধর্মীয় কুসংস্কারের বিরুদ্ধে সচেতন বিদ্রোহী রূপে ‘বিদ্রোহী’ কবিতায় আবির্ভূত হন নজরুল।

প্রতিমন্ত্রী আজ বিকালে রাজধানীর বাংলাদেশ জাতীয় জাদুঘর এর কবি সুফিয়া কামাল মিলনায়তনে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘বিদ্রোহী’ কবিতার শতবর্ষ উদযাপন উপলক্ষ্যে কবি নজরুল ইনস্টিটিউট আয়োজিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রধান অতিথি বলেন, ‘বিদ্রোহী’ কবিতার প্রথম শ্রোতা ছিলেন মুজাফফর আহমদ। মুজাফফর আহমদের স্মৃতিকথা উদ্ধৃত করে প্রতিমন্ত্রী বলেন, নজরুল সম্ভবত শেষ রাত্রে ঘুম থেকে উঠে একবসায় কবিতাটি লিখেছেন। দোয়াতে বারে কলম ডোবাতে গিয়ে তার মাথার সঙ্গে তার হাত তাল রাখতে পারবে না ভেবে নজরুল কবিতাটি প্রথমে পেন্সিলে লিখেছিলেন। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘বিদ্রোহী’ কবিতার শতবর্ষ উদযাপন উপলক্ষ্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের বিভিন্ন কর্মসূচির কথা উল্লেখ করে কে এম খালিদ বলেন, এ উপলক্ষ্যে কবি নজরুল ইনস্টিটিউট ‘বিদ্রোহী’ কবিতা নিয়ে ১০০টি প্রবন্ধের একটি সংকলন গ্রন্থ প্রকাশ করেছে।

কবি নজরুল ইনস্টিটিউট এর নির্বাহী পরিচালক মোহাম্মদ জাকীর হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসাবে বক্তৃতা করেন কবিপৌত্রী খিলখিল কাজী। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। আলোচনা করেন বিশিষ্ট নজরুল গবেষক ও বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) এর চেয়ারম্যান এ এফ এম হায়াতুল্লাহ।

অনুষ্ঠানে ‘বিদ্রোহী’ কবিতা আবৃত্তি করেন বিশিষ্ট আবৃত্তিশিল্পী মাহিদুল ইসলাম। আরো আবৃত্তি করেন আবৃত্তিশিল্পী ড. শাহাদাৎ হোসেন নিপু। একক সংগীত পরিবেশন করেন বিশিষ্ট নজরুল সংগীত শিল্পী ইয়াকুব আলী খান, ফাতেমা-তুজ-জোহরা, সালাউদ্দিন আহমেদ, ইয়াসমিন মুসতারি, রুমি আজনবী, বদরুন্নেছা ডালিয়া ও সুমন দাস।

কবি রেজাউদ্দিন স্টালিনের উপস্থাপনায় অনুষ্ঠানে দলীয় নৃত্য পরিবেশন করেন কবিরুল ইসলাম রতন ও তার দল। তাছাড়া অনুষ্ঠানে কবি নজরুল ইনস্টিটিউটের প্রশিক্ষণার্থী শিল্পীবৃন্দের পরিবেশনায় দলীয় সংগীত পরিবেশিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

এক ক্লিকে বিভাগের খবর

error: Content is protected !!