1. admin@pathagarbarta.com : admin :
বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ১২:১১ অপরাহ্ন
শিরোনাম :
বাংলাদেশ পোয়েটস ক্লাবের দুইদিনব্যাপী সাহিত্য পর্যটন মিশন মহেশখালী কক্সবাজার ৮ ও ৯ নভেম্বর নবীগঞ্জে শারদ সংকলন ‘আনন্দময়ীর আগমনে’ প্রকাশিত স্বপ্নবিলাস উন্মুক্ত পাঠাগারের উদ্যোগে পাঠ প্রতিক্রিয়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত সৌম্যেন অধিকারীর কণ্ঠে রাণী দ্বিতীয় এলিজাবেথ স্মরণে প্রথম বাংলা গান মিডল্যান্ডস সাহিত্য ও সংস্কৃতি পরিষদ ইউকে সভায় বার্মিংহামে বিজয় দিবস পালনের সিদ্ধান্ত লেখা আহবান ইউকের বাংলা রিপোর্টার্স ইউনিটির সভা অনুষ্ঠিত “রাষ্ট্র সংস্কারে পাঠাগারের ভূমিকা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত “রাষ্ট্র সংস্কারে পাঠাগারের ভূমিকা” শীর্ষক সেমিনার লন্ডনে আনন্দ ও উৎসবে দ্বাদশ বাংলাদেশ বইমেলা এবং সাহিত্য সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত

তরুণ প্রজন্মকে শিল্পমনস্ক করে গড়ে তুলতে চারুকলা উৎসব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে- সংস্কৃতি প্রতিমন্ত্রী

পাঠাগার বার্তা
  • আপডেট সময় : সোমবার, ১৭ জুলাই, ২০২৩
  • ৭০ বার পঠিত

পাঠাগার বার্তা ডেস্ক : সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন, তরুণ প্রজন্মকে শিল্প-সংস্কৃতি মনস্ক করে গড়ে তুলতে চারুকলা উৎসব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আর্ট বাংলা ফাউন্ডেশন আয়োজিত ‘বাংলা চারুকলা উৎসব’ সে ধরনেরই একটি আয়োজন। যারা এ পর্যন্ত চারটি জেলা যথাক্রমে জয়পুরহাট, নীলফামারী, গাজীপুর ও ময়মনসিংহে বাংলা চারুকলা উৎসব আয়োজন করেছে। তারা পর্যায়ক্রমে দেশের সব কয়টি জেলায় এ ধরনের চারুকলা উৎসব আয়োজন করবে-এ প্রত্যাশা করি।

প্রতিমন্ত্রী আজ বিকালে রাজধানীর ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে আর্ট বাংলা ফাউন্ডেশন আয়োজিত ‘৪র্থ বাংলা চারুকলা উৎসব, ময়মনসিংহ ২০২২’-এ নির্মিত শিল্পকর্মের সপ্তাহব্যাপী ঢাকা প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রধান অতিথি বলেন, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় শিল্প-সংস্কৃতির নতুন নতুন ও ব্যতিক্রমী উদ্যোগকে সমর্থন ও পৃষ্ঠপোষকতা প্রদান করে আসছে। একইভাবে বাংলা চারুকলা উৎসব আয়োজনের ক্ষেত্রে আর্ট বাংলা ফাউন্ডেশনকে নিয়মিত সহযোগিতা প্রদান করেছে। সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, আগামীতে সুন্দরবন অধ্যুষিত উপকূলীয় জেলা বাগেরহাটে অনুষ্ঠিব্য ‘৫ম বাংলা চারুকলা উৎসব’ আয়োজনের ক্ষেত্রে এ পৃষ্ঠপোষকতার পরিমাণ আরও বৃদ্ধি করা হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তৃতা করেন ঢাকা বিশ্ববদ্যালয়ের চারুকলা অনুষদের সাবেক অধ্যাপক শিল্পী মোস্তাফিজুল হক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি এর ডিএমডি এটিএম তাহমিদুজ্জামান ও বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী। শুভেচ্ছা বক্তব্য রাখেন আর্ট বাংলা ফাউন্ডেশনের চেয়ারম্যান অধ্যাপক মোহাম্মদ ইউনুস ও ৪র্থ বাংলা চারুকলা উৎসব ২০২২, ময়মনসিংহ এর কিউরেটর হারুন অর রশীদ টুটুল।

উল্লেখ্য, গত ২২-২৫ ডিসেম্বর ২০২২ তারিখে আর্ট বাংলা ফাউন্ডেশনের আয়োজনে ৪র্থ বাংলা চারুকলা উৎসব ২০২২, ময়মনসিংহে অনুষ্ঠিত হয়। উৎসবে নির্মিত সকল শিল্পকর্মের সমন্বয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সহযোগিতায় ১৭-২২ জুলাই ২০২৩ মেয়াদে এ শিল্পকর্ম প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। প্রদর্শনীটি প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

এক ক্লিকে বিভাগের খবর

error: Content is protected !!