1. admin@pathagarbarta.com : admin :
মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০৪:০৬ পূর্বাহ্ন
শিরোনাম :
আন্দোলনের নামে মুক্তিযুদ্ধের অবমাননাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি একাত্তরে বাংলাদেশে গণহত্যার ন্যায়বিচার ও আন্তর্জাতিক স্বীকৃতির জন্য বিশ্বের বিশিষ্টজনদের আহবান দুই বঙ্গকন্যা ব্রিটিশ মন্ত্রীসভায় স্থান পাওয়াতে বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরামের আনন্দ সভা ও মিষ্টি বিতরন যৌন প্রজনন স্বাস্থ্য অধিকার নেটওয়ার্ক নিয়ারস্ নির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত অনুবাদক অধ্যক্ষ মোঃ কোরেশ খান এবং গবেষক ও ড.রণজিত সিংহের স্মরণ সভা অনুষ্ঠিত সাংবাদিক শাহাব উদ্দিন বেলালকে স্মরণ ও স্মারক প্রকাশনা অনুষ্ঠিত সিলেটের মেয়রের কাছে আলতাব আলী ফাউন্ডেশনের স্মারকলিপি প্রদান মুক্তিযুদ্ধ আমার অহংকার- দেবেশ চন্দ্র সান্যাল বৃটেনের কার্ডিফ বাংলাদেশ ওয়েলফেয়ার এসোসিয়েশনের উদ্দ্যোগে ঈদ পূনর্মিলনী অনুষ্ঠিত অনলাইন সাহিত্য গ্রোপের ঈদ পুনর্মিলনী

নীলফামারীতে হয়ে গেল দুইদিন ব্যাপী সাহিত্য মেলা

পাঠাগার বার্তা
  • আপডেট সময় : সোমবার, ১ আগস্ট, ২০২২
  • ২১৮ বার পঠিত

মোঃ সাদেকুজ্জামান শুভ (কিশোরগঞ্জ উপজেলা প্রতিনিধি, নীলফামারী) : বাংলা একাডেমির সমন্বয়ে সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের পৃষ্ঠপোষকতায় নীলফামারী জেলায় দুইদিন ব্যাপী হয়ে গেল সাহিত্য মেলা। এটি ছিল নীলফামারী জেলার সরকারীভাবে প্রথম সাহিত্য মেলা। নীলফামারীতে এভাবে এত সুন্দর আয়োজনে কবি-সাহিত্যিকগনকে নিয়ে মেলা কখনো হয়নি। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্ঠায় সারা দেশের সৃষ্ঠিশীল গুনি মানুষদের হিসেব সংরক্ষনের নিমিত্তে জেলায় জেলায় এই সাহিত্য মেলার আযোজন চলছে। তারই ধারাবাহিকতায় নীলফামারীতে এই সাহিত্য মেলার আয়োজন। এই মেলায় প্রায় তিনশ জন কবি সাহিত্যিক অংশগ্রহন করেন। সরকারিভাবে তাদের জন্য আপ্যায়নের ব্যবস্থা করা হয়। আনন্দ ও বিনোদনেরর মধ্য দিয়ে সু-শৃঙ্খলভাবে এই মেলা অনুষ্ঠিত হয়।

মেলার ১ম দিন ২৮- ০৭-২০২২ খ্রিঃ তারিখ বিভিন্ন উপজেলা থেকে আগত কবি, কথাসাহিত্যিক, নাট্যকার, গীতিকার, প্রাবন্ধিক, গবেষক, পুতিকার এর সমন্বয়ে জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে ও বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করলেন, নীলফামারী জেলার মাটি ও মানুষের নেতা সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সাবেক মন্ত্রী এই আয়োজনের প্রধান অতিথি, জনাব আসাদুজ্জামান নুর এম,পি মহোদয়।

জনাব নুরুন্নাহার বেগম, পরিচালক, বাংলা একাডেমি, ঢাকা মহোদয়ের সঞ্চালনায় ও ধন্যবাদ জ্ঞাপনের মধ্য দিয়ে অনুষ্ঠানটি শুরু করা হলে সুচনা বক্তব্য রাখেন এ,এইচ,এম লোকমান, সচিব বাংলা একাডেমি, ঢাকা। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জনাব অসীম কুমার দে, অতিরিক্ত সচিব সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়, ঢাকা।

সম্মানিত অতিথি বাংলা একাডেমির সম্মানিত সভাপতি খ্যাতিমান কথাসাহিত্যিক সেলিনা হোসেন অন্তর্জালে বক্তব্য রাখেন। তিনি উপস্থিত সকল অতিথি ও কবি সাহিত্যকদের শুভেচ্ছা ও অভিনন্দন জ্ঞাপন করেন এবং কবিদের নামের তালিকা প্রণয়ন পূর্বক প্রধান বক্তা বাংলা এডাডেমির মহাপরিচালক জাতি সত্তার কবি মুহাম্মদ নূরুল হুদা মহোদয়ের নিকট বই তৈরির দাবী জানান।

প্রধান বক্তা কবি মুহাম্মদ নূরুল হুদা তাঁর বক্তব্যে উপস্থিত কবি সাহিত্যিকগনকে শুভেচ্ছা জ্ঞাপন করেন। সকল কবি সাহিত্যিকদের কবিতা, গল্প প্রবন্ধ, নাটক, যাত্রা, লেখার উৎসাহ ও প্রেরণামূলক বক্তব্য রাখেন। তিনি নীলফামারী জেলার সকল কবিদের নাম তালিকা প্রস্তুত করে প্রকাশের প্রতিশ্রুতি জানান। তিনি আরো জানান, যদি কোন কবি সাহিত্যিকের নাম পিছিয়ে থাকে তা সংযুক্ত হবে বা হতে পারবেন।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন কবি সাহিত্যিক লেখক ক্রিকেটার গায়ক নায়ক হতে খুব বেশি লেখা পড়ার প্রয়োজন হয়না। তিনি কয়েকজন কবির নাম বলেন যারা অল্প লেখা- পড়ায় যশ খ্যাতি প্রতিপত্তি অর্জন করছেন। তিনি কবি সাহিত্যিকগনকে লেখার প্রতি আগ্রহী করার জন্য প্রেরণামুলক বক্তব্য রাখেন। সভাপতি হিসেবে বক্তব্য রাখেন জনাব খন্দকার ইয়াসির আরেফীন, জেলা প্রশাসক, নীলফামারী।

দ্বিতীয় দিনের অনুষ্ঠান ২৯-০৭-২০২২ খ্রিঃ নীলফামারী জেলার বিভিন্ন উপজেলা থেকে আগত কবি, কথাসাহিত্যিক, নাট্যকার, গীতিকার,প্রাবন্ধিক, গবেষক, পুথিকার। যিনি যা সৃষ্টি করেছেন তা উপস্থাপন। এ পর্বে সভাপতি হিসেবে ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক, জনাব সাইফুর রহমান। সঞ্চালক ছিলেন প্রাবন্ধিক জনাব রাজা সহিদুল আসলাম। সুচনা বক্তব্য রাখেন জনাব এ এইচ এম লোকমান, সচিব বাংলা একাডেমি ঢাকা।

শুভেচ্ছা বক্তব্য রাখেন জনাব কবি ফারহান ইশরাক, উপপরিচালক বাংলা একাডেমি ঢাকা। শুরু হল বিভিন্ন এলাকা থেকে আগত লেখিয়েদের লেখা উপস্থাপন। বেশ উৎসব মুখর পরিবেশে যার যা সৃষ্টি কর্ম সেটি উপস্থাপন করা হয়। শিল্পকলা একাডেমি নীলফামারী শিল্পী গোষ্ঠীর সঙ্গীত পরিচালনা ও পরিশেষে জেলা প্রশাসক মহোদয়ের সাথে উপজেলা ওয়ারী ফটো সেশন এর মধ্য দিয়ে নীলফামরী জেলার সাহিত্য মেলা ২০২২ এর সমাপ্তি ঘটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

এক ক্লিকে বিভাগের খবর

error: Content is protected !!