1. admin@pathagarbarta.com : admin :
মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০২:২৪ পূর্বাহ্ন
শিরোনাম :
আন্দোলনের নামে মুক্তিযুদ্ধের অবমাননাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি একাত্তরে বাংলাদেশে গণহত্যার ন্যায়বিচার ও আন্তর্জাতিক স্বীকৃতির জন্য বিশ্বের বিশিষ্টজনদের আহবান দুই বঙ্গকন্যা ব্রিটিশ মন্ত্রীসভায় স্থান পাওয়াতে বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরামের আনন্দ সভা ও মিষ্টি বিতরন যৌন প্রজনন স্বাস্থ্য অধিকার নেটওয়ার্ক নিয়ারস্ নির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত অনুবাদক অধ্যক্ষ মোঃ কোরেশ খান এবং গবেষক ও ড.রণজিত সিংহের স্মরণ সভা অনুষ্ঠিত সাংবাদিক শাহাব উদ্দিন বেলালকে স্মরণ ও স্মারক প্রকাশনা অনুষ্ঠিত সিলেটের মেয়রের কাছে আলতাব আলী ফাউন্ডেশনের স্মারকলিপি প্রদান মুক্তিযুদ্ধ আমার অহংকার- দেবেশ চন্দ্র সান্যাল বৃটেনের কার্ডিফ বাংলাদেশ ওয়েলফেয়ার এসোসিয়েশনের উদ্দ্যোগে ঈদ পূনর্মিলনী অনুষ্ঠিত অনলাইন সাহিত্য গ্রোপের ঈদ পুনর্মিলনী

বিদ্যানন্দ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা কিশোরকে রাণী এলিজাবেথের সম্মাননা

পাঠাগার বার্তা
  • আপডেট সময় : সোমবার, ২৫ এপ্রিল, ২০২২
  • ২৬০ বার পঠিত

পাঠাগার বার্তা ডেস্ক : স্বেচ্ছাসেবী সংস্থা বিদ্যানন্দ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা কিশোর কুমার দাসকে ব্রিটেনের রাণী দ্বিতীয় এলিজাবেথ সম্মানিত করেছেন। তাকে কমনওয়েলথ পয়েন্টস অব লাইট পুরস্কারের জন্য বেছে নেওয়া হয়েছে। গত শনিবার (২৩ এপ্রিল) ঢাকাস্থ ব্রিটিশ হাই কমিশন এক বিবৃতিতে এ কথা জানিয়েছে।

স্বীকৃতি পাওয়ার পর কিশোর বলেন, তিনি সম্মানিত বোধ করেন এবং এই পুরস্কারটি প্রমাণ করে যে বিশ্ব স্বেচ্ছাসেবকদের কাজ থেকে উপকৃত হচ্ছে। আমি বিশ্বাস করি ‘বিদ্যানন্দ’র এই মর্যাদাপূর্ণ স্বীকৃতি অন্যান্য বিভিন্ন দাতব্য সংস্থাকে আরও মানবিক এবং উপকারী ভিত্তিক হতে অনুপ্রাণিত করবে। বাংলাদেশে ভারপ্রাপ্ত ব্রিটিশ হাইকমিশনার জাভেদ প্যাটেল বলেন, তাদের অসামান্য প্রচেষ্টা বাংলাদেশ এবং সারা বিশ্বের তরুণদের স্বেচ্ছাসেবকতা এবং সহানুভূতির চেতনার দিকে চালিত করে চলেছে।

বিদ্যানন্দ ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন কিশোর কুমার দাশ। ২০১৩ সালের ২২ নভেম্বর বিদ্যানন্দের নারায়ণগঞ্জ শাখা চালু করার মাধ্যমে এর আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। বিদ্যানন্দ ফাউন্ডেশন সুবিধা বঞ্চিত শিশু, অসহায়দের জন্য বেশ কিছু কাজ করে। করোনাকালে সাধারণ মানুষের মাঝে মাস্ক বিতরণ এবং হ্যান্ড স্যানিটাইজার বিভিন্ন মসজিদ, হাসপাতাল এবং চিকিৎসকদের মাঝে বিতরণ করেছে। পাবলিক ট্রান্সপোর্টে জীবাণুনাশক ছিটানোর কাজ করেছে। বিদ্যানন্দের অন্যান্য মহৎ মানবিক কাজের মধ্যে রয়েছে- বিদ্যানন্দ ফাউন্ডেশন এক টাকায় শিক্ষা, এক টাকায় আহার, এক টাকায় চিকিৎসা। এক টাকায় আইন সেবা” নামক প্রজেক্টের মাধ্যমে সুবিধা বঞ্চিত মানুষের জন্য আইন সেবা সহজলভ্য করেছে। এই প্রজেক্টের মাধ্যমে তারা মাত্র এক টাকার বিনিময়ে অভিজ্ঞ আইনজীবীর মাধ্যমে আইন সেবা পেয়ে থাকে গরীব ও অসহায় কিন্তু মেধাবী ছাত্র-ছাত্রীদের জন্য শিক্ষাবৃত্তির ব্যবস্থা করে থাকে।

২০১৫ সালে ১০২ জন শিক্ষার্থীকে বৃত্তি প্রদানের মাধ্যমে প্রজেক্টটি শুরু করা হয়। বৃত্তিপ্রাপ্ত ছাত্র-ছাত্রীদের মধ্যে পুরস্কার হিসাবে ক্রেস্ট, সার্টিফিকেট, নগদ অর্থ ও শিক্ষা সামগ্রী বিতরণ করা হয়। বিদ্যানন্দ ফাউন্ডেশনের বিভিন্ন শাখায় বিনামূল্যে গ্রন্থাগার সুবিধা রয়েছে। এসব গ্রন্থাগারে ৮ হাজারের অধিক বইয়ের সংগ্রহ আছে। এই গ্রন্থাগারগুলো সকাল-সন্ধ্যা খোলা থাকে এবং যে কেউ সেখানে গিয়ে বিনামূল্যে বই পড়তে পারেন। ২০২০ সালে ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনের পোস্টার ও ব্যানার দিয়ে অসহায় সুবিধাবঞ্চিত শিশুদের জন্য খাতা এবং ব্যাগ তৈরি করে। রমজানে ইফতার ও সেহরী বিতরণ, ঈদ ও পূজায় জামা কাপড় বিতরণ করে উক্ত সেচ্ছাসেবী সংগঠন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

এক ক্লিকে বিভাগের খবর

error: Content is protected !!