1. admin@pathagarbarta.com : admin :
মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০৬:৩৪ অপরাহ্ন
শিরোনাম :
আন্দোলনের নামে মুক্তিযুদ্ধের অবমাননাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি একাত্তরে বাংলাদেশে গণহত্যার ন্যায়বিচার ও আন্তর্জাতিক স্বীকৃতির জন্য বিশ্বের বিশিষ্টজনদের আহবান দুই বঙ্গকন্যা ব্রিটিশ মন্ত্রীসভায় স্থান পাওয়াতে বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরামের আনন্দ সভা ও মিষ্টি বিতরন যৌন প্রজনন স্বাস্থ্য অধিকার নেটওয়ার্ক নিয়ারস্ নির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত অনুবাদক অধ্যক্ষ মোঃ কোরেশ খান এবং গবেষক ও ড.রণজিত সিংহের স্মরণ সভা অনুষ্ঠিত সাংবাদিক শাহাব উদ্দিন বেলালকে স্মরণ ও স্মারক প্রকাশনা অনুষ্ঠিত সিলেটের মেয়রের কাছে আলতাব আলী ফাউন্ডেশনের স্মারকলিপি প্রদান মুক্তিযুদ্ধ আমার অহংকার- দেবেশ চন্দ্র সান্যাল বৃটেনের কার্ডিফ বাংলাদেশ ওয়েলফেয়ার এসোসিয়েশনের উদ্দ্যোগে ঈদ পূনর্মিলনী অনুষ্ঠিত অনলাইন সাহিত্য গ্রোপের ঈদ পুনর্মিলনী

বীর মুক্তিযোদ্ধা বিধুবাবুর স্মরণে ট্রাস্ট গঠন

পাঠাগার বার্তা
  • আপডেট সময় : রবিবার, ১৫ জানুয়ারি, ২০২৩
  • ৩৬৫ বার পঠিত

হবিগঞ্জ জেলা প্রতিনিধি : বৃটিশ বিরোধী আন্দোলনের সৈনিক, মুক্তিযুদ্ধের কিংবদন্তি পুরুষ, প্রখ্যাত সমাজসেবক প্রয়াত শ্যামাপ্রসন্ন দাশগুপ্ত (বিধুবাবু) স্মরণে জেলার নবীগঞ্জ উপজেলার তাঁর নিজ গ্রাম গুজাখাইড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নারী শিক্ষার প্রসারে ‘বীর মুক্তিযোদ্ধা শ্যামাপ্রসন্ন দাশগুপ্ত (বিধুবাবু)’ ট্রাস্ট তাঁর ভাতিজি ভারতী দাশগুপ্তের অর্থায়নে গঠন করা হয়েছে।

এ উপলক্ষে গত শনিবার আয়োজিত সভায় ১নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি মোঃ মোদাব্বির হেসেন ময়না মিয়ার সভাপতিত্বে ও গুজাখাইড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মহিতুষ তালুকদারের সঞ্চালনায় সভার শুরুতে শ্যামাপ্রসন্ন দাশগুপ্ত (বিধুবাবু) স্মরণে এক মিনিট দাড়িয়ে নীরবতা পালন করা হয়। পরে বক্তব্য রাখেন- শেখ হাসিনা জাতীয় বার্ণ ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের প্রধান সমন্বয়ক প্রফেসর ডা. সামন্ত লাল সেন, সাবেক সংরক্ষিত আসনের সংসদ সদস্য এডভোকেট আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী, নবীগঞ্জ উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও ভারপ্রাপ্ত ইউএনও শাহীন দেলোয়ার, ইউনিসেফের অবসরপ্রাপ্ত উর্ধতন কর্মকর্তা ও বিধুবাবুর ভাতিজি ভারতী দাশগুপ্ত, উপজেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি মৃনাল কান্তি রায়, ৮নং নবীগঞ্জ সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাবিবুর রহমান হাবিব, বীর মুক্তিযোদ্ধা জালাল উদ্দীন সিদ্দিকী, উপজেলা জাসদের সাধারণ সম্পাদক মাসুম আহমেদ, এডভোকেট নিজামুল হক লস্কর, উপজেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সদস্য সচিব রত্নদীপ দাস রাজু, অবসরপ্রাপ্ত শিক্ষক কনর আলী সহ এলাকার মুরুব্বিয়ান, ছাত্র-ছাত্রী ও অভিভাবক বৃন্দ।

বক্তাগণ বলেন, শ্যামাপ্রসন্ন দাশগুপ্ত (বিধুবাবু) একজন বরেন্য ব্যক্তিত্ব ছিলেন। মহান মুক্তিযুদ্ধের ৫নং সেক্টরের বালাট ও টেকেরঘাট সাব-সেক্টরের প্রধান সমন্বয়ক হিসেবে সম্মুখ যুদ্ধে সিংহরূপ সাহসীকতার সাথে যুদ্ধ করেন, কিন্তু এই দেশপ্রেমিক বীরকে সঠিকভাবে মূল্যায়ন করা হয়নি। একজন জমিদার, জনপ্রতিনিধি ও সমাজসেবক হিসেবে এলাকার উন্নয়ন সহ শিক্ষা বিস্তারে কাজ করেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে ছিল তাঁর যোগাযোগ। তিনি ক্ষমতার রাজনীতি করলে অনেক উচ্চাসনে অধিষ্ঠিত হতে পারতেন। এখন সময় এসেছে তাঁর কর্মকে মূল্যায়ণে আনার। সভা থেকে নবীগঞ্জ-বানিয়াচং রোডকে ‘বীর মুক্তিযোদ্ধা বিধুবাবু সড়ক’ নামকরণের দাবি জানানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

এক ক্লিকে বিভাগের খবর

error: Content is protected !!