1. admin@pathagarbarta.com : admin :
শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৫:০৭ পূর্বাহ্ন
শিরোনাম :
কোটা সংস্কারের আন্দোলন ঘিরে গৃহযুদ্ধ সৃষ্টির ষড়যন্ত্র চলছে- ছাত্র প্রতিনিধিদের সঙ্গে নির্মূল কমিটির যৌথ সভা কোটা আন্দোলনকারীদের মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী স্লোগানের নিন্দা জানিয়েছে জাস্টিস ফর বাংলাদেশ জেনোসাইড ১৯৭১ ইন ইউকে সমাজকর্মী আনসার আহমেদ উল্লাহকে বঙ্গবন্ধু পরিষদের সংবর্ধনা আন্দোলনের নামে মুক্তিযুদ্ধের অবমাননাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি একাত্তরে বাংলাদেশে গণহত্যার ন্যায়বিচার ও আন্তর্জাতিক স্বীকৃতির জন্য বিশ্বের বিশিষ্টজনদের আহবান দুই বঙ্গকন্যা ব্রিটিশ মন্ত্রীসভায় স্থান পাওয়াতে বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরামের আনন্দ সভা ও মিষ্টি বিতরন যৌন প্রজনন স্বাস্থ্য অধিকার নেটওয়ার্ক নিয়ারস্ নির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত অনুবাদক অধ্যক্ষ মোঃ কোরেশ খান এবং গবেষক ও ড.রণজিত সিংহের স্মরণ সভা অনুষ্ঠিত সাংবাদিক শাহাব উদ্দিন বেলালকে স্মরণ ও স্মারক প্রকাশনা অনুষ্ঠিত সিলেটের মেয়রের কাছে আলতাব আলী ফাউন্ডেশনের স্মারকলিপি প্রদান

মেজর (অব:) সুরঞ্জন দাশ বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে আজীবন কাজ করে গেছেন- মেজর জেনারেল (অব:) জীবন কানাই দাশ

পাঠাগার বার্তা
  • আপডেট সময় : বুধবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৩
  • ৩৫৬ বার পঠিত

নবীগঞ্জ প্রতিনিধি : মেজর (অব:) সুরঞ্জন দাশ এক স্মরণীয় ও বরণীয় ব্যক্তিত্ব ছিলেন। ছাত্র জীবনে তিনি মুক্তিযুদ্ধের সশস্ত্র সংগ্রামের অবতীর্ণ হয়ে শত্রু সেনাদের ধ্বংস করে এদেশের স্বাধীনতা সংগ্রামকে ত্বরান্বিত করে ছিলেন। স্বাধীনতার পর বাংলাদেশ সেনাবাহিনীতে চাকুরী করে বিভিন্ন ক্ষেত্রে মেধার অনবদ্য স্বাক্ষর রেখেছেন। সেনাবাহিনী থেকে অবসরে চলে যাওয়ার পরও দেশ গড়তে ভূমিকা রাখেন। তাঁর অন্যতম কীর্তি গুলোর মধ্যে অন্যতম কীর্তিনারায়ণ কলেজ। তিনি সারাজীবন গণমানুষের ভাগ্য উন্নয়নে, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে আজীবন কাজ করে গেছেন। মহান মুক্তিযুদ্ধের কিংবদন্তি পুরুষ, কীর্তিনারায়ণ কলেজের প্রতিষ্ঠাতা, অধুনালুপ্ত দৈনিক মাতৃভূমি পত্রিকার সম্পাদক ও প্রকাশক, বিশিষ্ট সমাজসেবক, নবীগঞ্জের কৃতি সন্তান প্রয়াত মেজর (অব:) সুরঞ্জন দাশ ও তাঁর সহধর্মিণী কীর্তিনারায়ণ কলেজের অন্যতম প্রতিষ্ঠাতা প্রয়াত সুপর্ণা দাশ’র প্রয়াণে আয়োজিতস্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে গান্ধী আশ্রম ট্রাস্টের চেয়ারম্যান মেজর জেনারেল (অব:) জীবন কানাই দাশ উপরোক্ত কথা গুলো বলেন। তিনি আরও বলেন- স্ত্রীর সহযোগিতা ছাড়া কোন পুরুষ প্রতিষ্ঠিত হওয়া কঠিন। তাঁর সহধর্মিণী সুপর্ণা দাশ ছিলেন একজন মহীয়সী নারী যিনি মেজর (অব:) সুরঞ্জন দাশের পাশে থেকে শুধু সাংসারিক সমৃদ্ধি নয়, সামাজিক কর্মকান্ড পরিচালনায় আন্তরিক সহযোগিতা করতেন। কলেজের গভর্নিং বডির সভাপতি মেজর জেনারেল (অব:) আবদুস সালাম চৌধুরীর সভাপতিত্বে ও উপজেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সদস্য সচিব রত্নদীপ দাস রাজুর সঞ্চালনায় সভার শুরুতে কলেজের ছাত্রীদের দ্বারা জাতীয় সঙ্গীত পরিবেশিত হয় এবং এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করা হয়।

স্মরণ সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- বন, পরিবেশ ও জলবায়ু মন্ত্রণালয়ের অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব মাহমুদ হাসান, কেন্দ্রীয় আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক এডভোকেট মিজবাহ উদ্দীন সিরাজ, নবীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ফজলুল হক চৌধুরী সেলিম, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোতাসিরুল ইসলাম, নবীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ইমরান শাহারিয়ার, নবীগঞ্জ পৌরসভার সাবেক মেয়র অধ্যাপক তোফাজ্জল ইসলাম চৌধুরী, নবীগঞ্জ উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান এডভোকেট গতিগোবিন্দ দাশ, আওয়ামী লীগ নেতা বিধান কৃষ্ণ দাশ সরকার, আওয়ামী লীগ নেত্রী ডাক্তার নাজরা চৌধুরী, হাজী আঞ্জব আলী হাইস্কুলের প্রতিষ্ঠাতা আনোয়ার আলী, ১নং ইউপি চেয়ারম্যান রঙ্গলাল দাশ, স্বাগত বক্তব্য রাখেন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ টিটু দাশ। পরিবারের পক্ষ থেকে স্মৃতি চারণ করেন মেজর (অব:) সুরঞ্জন দাশের জ্যেষ্ঠ সন্তান ডাক্তার শর্মিষ্ঠা দাশ, ব্যারিষ্ঠার শাওন দাশ, ভাতিজা কাজল দাশ।
(
অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- লে. কর্নেল (অব:) রোকেয়া রহমান, মিসেস মিজবাহ উদ্দীন সিরাজ, কলেজের দাতা সদস্য কিরন দাশ, অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক কৃষ্ণপদ দাশ, অবসরপ্রাপ্ত শিক্ষক কোকিল দাশ আলেয়া জাহির কলেজের অধ্যক্ষ পার্থ প্রতিম দাশ, দিনাজপুর কলেজের অধ্যক্ষ অনুজ রায়, হাজী আঞ্জব আলী হাইস্কুলের প্রধান শিক্ষক রিয়াজুল করিম জানু, বিবিয়ানা কলেজের প্রধান শিক্ষক কানু সরকার, উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক লোকমান আহমেদ খান, উপজেলা সহকারী শিক্ষক সমাজের সভাপতি হরিপদ দাশ, নবীগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি আনোয়ার হোসেন মিঠু, বীর মুক্তিযোদ্ধা কৃপেশ দাশ, এডভোকেট সুমি রব, ইউপি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গৌতম দাশ, সহ-সভাপতি রানু দাশ, গভর্নিং বডির সদস্য মাজু মিয়া, গোপীকা রঞ্জন দাশ, শিক্ষক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক মো রুবেল মিয়া, শিক্ষক অশেষ দাশ, নবীগঞ্জ পৌর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক আজিজুর রহমান আজিজ, মাহবুব বাশার প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

এক ক্লিকে বিভাগের খবর

error: Content is protected !!