1. admin@pathagarbarta.com : admin :
বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ১২:১১ অপরাহ্ন
শিরোনাম :
বাংলাদেশ পোয়েটস ক্লাবের দুইদিনব্যাপী সাহিত্য পর্যটন মিশন মহেশখালী কক্সবাজার ৮ ও ৯ নভেম্বর নবীগঞ্জে শারদ সংকলন ‘আনন্দময়ীর আগমনে’ প্রকাশিত স্বপ্নবিলাস উন্মুক্ত পাঠাগারের উদ্যোগে পাঠ প্রতিক্রিয়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত সৌম্যেন অধিকারীর কণ্ঠে রাণী দ্বিতীয় এলিজাবেথ স্মরণে প্রথম বাংলা গান মিডল্যান্ডস সাহিত্য ও সংস্কৃতি পরিষদ ইউকে সভায় বার্মিংহামে বিজয় দিবস পালনের সিদ্ধান্ত লেখা আহবান ইউকের বাংলা রিপোর্টার্স ইউনিটির সভা অনুষ্ঠিত “রাষ্ট্র সংস্কারে পাঠাগারের ভূমিকা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত “রাষ্ট্র সংস্কারে পাঠাগারের ভূমিকা” শীর্ষক সেমিনার লন্ডনে আনন্দ ও উৎসবে দ্বাদশ বাংলাদেশ বইমেলা এবং সাহিত্য সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত

সারাদেশের বেসরকারি গ্রন্থাগারের উদ্যোগে বই পাঠ কার্যক্রমের উদ্বোধন

পাঠাগার বার্তা
  • আপডেট সময় : মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর, ২০২২
  • ২৭৪ বার পঠিত

পাঠাগার বার্তা ডেস্ক : বেসরকারি গ্রন্থাগারের উদ্যোগে বই পড়া আন্দোলন ছড়িয়ে দেওয়ার উদ্যোগের অংশ হিসেবে আজ অভিন্ন বই পাঠ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।

কবি মিনার মনসুর এর তিনটি বই নিয়ে সারা বাংলাদেশের ৫০টি বেসরকারি গ্রন্থাগার এই বই কার্যক্রমে অংশ নেয়।

বেসরকারি পাঠাগার সমুহের সমন্বয়ক ও দনিয়া পাঠাগারের সভাপতি শাহনেওয়াজে সভাপতিত্বে বই পাঠ কার্যক্রম উদ্বোধন করেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গ্রন্থকেন্দ্রের পরিচালক কবি মিনার মনসুর এবং সাংবাদিক ও গ্রন্থাগার গবেষক কাজি আলিম উজ জামান।

তিনটি বিভাগে তিনটি বই নির্ধারণ করা হয়েছে। বই তিনটি পাঠাগার প্রতিনিধিদের কাছে হস্তান্তর করা হয়। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির জন্য ‘এক অনন্য পিতা পুত্রীর গল্প’, নবম থেকে দ্বাদশ শ্রেণির জন্য ‘মুক্তিযুদ্ধের উপেক্ষিত বীর যোদ্ধা’ এবং বিশ্ববিদ্যালয় এবং অন্যান্যদের জন্য ‘নির্বাচিত কবিতা’ চলমান বইপাড়া কার্যক্রমের প্রাথমিক পর্যায়ে কবি মিনার মনসুরের এই তিনটি বই নির্ধারণ করা হয়।

পাঠাগারগুলোর নিজস্ব অর্থায়নে এই পাঠকার্যক্রমটি বাস্তবায়ন করা হচ্ছে এবং পাঠাগারগুলো আগামী দুইমাসব্যাপী এই পাঠ কার্যক্রম করবে। আগামী নভেম্বর মাসে আনুষ্ঠানিকভাবে সেরা পাঠকদের পুরস্কার প্রদান করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে মফিদুল হক এই পাঠকার্যক্রমটি আরও ব্যাপক পরিসরে এগিয়ে নিয়ে যাওয়ার কথা বলেন। বিশেষ অতিথি কাজী আলিম উজ জামান পাঠাগারের নিজস্ব স্বাবলম্বিতার কথা বলেন এবং পাঠাগারের উদ্যোক্তাদের নিজেদের বই পড়ার বিষয়ে মনোযোগী হওয়ার পরামর্শ দেন।

অনুষ্ঠানে উপস্থিত পাঠাগার প্রতিনিধিরা বক্তব্য রাখেন। এছাড়াও মিনার মনসুরের কবিতা থেকে পাঠ করেন ক্ষুদে পাঠক অপরাজিতা রিপা। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন জয়া রহমান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

এক ক্লিকে বিভাগের খবর

error: Content is protected !!