1. admin@pathagarbarta.com : admin :
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৯:১৮ অপরাহ্ন
শিরোনাম :
বিশ্ব গ্রন্থ ও গ্রন্থ স্বত্ব দিবস উপলক্ষ্যে জাতীয় গ্রন্থকেন্দ্রে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত জাতীয় পতাকার নকশাকার শিবনারায়ণ দাস আর নেই বাতিঘর আদর্শ পাঠাগারের উদ্যোগে উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত স্বাধীনতা ঘোষাণাপত্রের ৫৩তম বার্ষিকী উপলক্ষে ‘স্বাধীনতার ঘোষণাপত্র : স্বাধীন বাংলাদেশের সংবিধানের সৃষ্টিতত্ত্ব’ শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত জগৎ সরকার : বিচার সালিশের প্রবাদ পুরুষ – রত্নদীপ দাস (রাজু) সুন্দরগঞ্জ উপজেলা প্রশাসনের বর্ষবরণে উত্তরণ পাঠাগারের স্টলে বাঙ্গালির ঐতিহ্যবাহী বিভিন্ন খাবার সরবরাহ ‘বীর মুক্তিযোদ্ধা শ্রী রবীন্দ্র চন্দ্র দাস গ্রন্থাগার’-এ বেসরকারি গ্রন্থাগার বিষয়ক গবেষণা কার্যক্রমের গবেষকের পরিদর্শন হবিগঞ্জে ঐতিহাসিক তেলিয়াপাড়া দিবস পালিত শহীদ বুদ্ধিজীবীর স্বীকৃতি পেলেন হবিগঞ্জের স্বামী পরমানন্দ গিরী উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা বাবুল চন্দ্র দেবের ‘বীর মুক্তিযোদ্ধা শ্রী রবীন্দ্র চন্দ্র দাস গ্রন্থাগার’ পরিদর্শন

চারণ সাংবাদিক মনোনেশ দাস

পাঠাগার বার্তা
  • আপডেট সময় : শুক্রবার, ৬ মে, ২০২২
  • ৫২৬ বার পঠিত

স্টাফ রিপোর্টার : মফস্বলে সাংবাদিকতা চর্চায় মনোনেশ দাস অন্যতম অগ্রণী ব্যক্তিত্ব। ময়মনসিংহের মুক্তাগাছা মুজাটি গ্রামে মুক্তিযুদ্ধে শহীদ অভিজাত পরিবারের সদস্য তিনি। সংবাদের প্রতিটি স্তরে স্বচ্ছতায় অনায়াস যাতায়াত। ১৯৭৫ সালের ২৩ মার্চ জন্মগ্রহনকারী জীবমানে সেলেব্রিটি। সহকর্মী সাংবাদিক অনুগামীরা তাকে নিয়ে প্রতিবেদন করেছেন। অবহেলায় পড়ে থাকা অনেক বিষয় সংবাদ হিসাবে উপস্থাপন করেছেন গণমাধ্যমে। তার মেধার প্রতি সম্মান প্রদর্শন করে কৃতিত্বের পুরস্কার দিয়ে উৎসাহিত করা হয়েছে সাংবাদিকতায় বিশেষ সন্মাননা, চারণ সাংবাদিক, নাগরিক সাংবাদিক সন্মাননায়। দেশ, রাষ্ট্র, সরকার, সমাজ, জনপদ, সম্প্রদায়, ব্যক্তিত্ব, স্থাপনা, ইতিহাস, ঐতিহ্য, শিক্ষক, শিক্ষা প্রতিষ্ঠান, মুক্তিযুদ্ধ, লোক শিল্প, চিকিৎসা, নববর্ষ, নগরায়ন, বিনোদন, খেলাধুলা, ভাষা আন্দোলন, ধর্ম, ফুল, ফল, পশু- পাখি প্রকৃতিসহ অসংখ্য বিষয় নিয়ে লিখে সাংবাদিকতায় আলো ফেলেছেন।

মফস্বলে থেকেও সবার উপরে যোগ্য আদর্শ সাংবাদিক হয়ে ওঠার দীক্ষা তিনি। মানুষকে সৎ হতে উৎসাহ এবং মন্দ কাজে বাধা দেয় তার লেখা। মফস্বলে অবহেলিত অনেক সংবাদ সূক্ষ্মাতিসূক্ষ্ম সৌন্দর্য নিজস্ব আঙ্গিকে তুলে ধরে সংবাদপত্রকে সমৃদ্ধ সহকর্মীদের উৎসাহিত করেন। গুগল ও সার্স ইঞ্জিনের বদৌলতে সাংবাকিতায় তার প্রতিভা পৃথিবীব্যাপী প্রচারিত। সাংবাদিকতার ইতিহাসের সুদূরপ্রসারী কর্মকান্ডের সূচনা তিনি। বহুবছর ধরে লুকিয়ে থাকা বিষয় নির্বাচন, সংবাদ হিসাবে উপস্থাপন করে জ্ঞান প্রকাশে অনন্য আদর্শ। সহকর্মী সাংবাদিকদের শ্রদ্ধা আবার তাদের কাছ থেকে জ্ঝান গ্রহণ করেন।

সংবাদের বিষয় নির্বাচনে খুব সতর্ক ও রুচির পরিচয় বহন করে তার লেখায়। সাংবাদিকতার আলোকবর্তিকা থেকে হয়ে উঠেছেন এক স্বচ্ছ আয়নায়। চারণ সাংবাদিক হয়ে উঠা আপন কর্মের প্রতিফলন। মনোনেশ দাসের লেখা সচিত্র প্রতিবেদনের সূত্রে মানুষের মৌলিক অধিকারের শর্তপূরণ করেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুকরণীয়, অনুসরণীয়, মহানুভব, শেষ ভরসার আশ্রয়দানকারি মানুষ হিসাবে অন্তরের অন্তস্থলে ঠাঁই করে নিয়েছেন।

২০১৭ সালের ২৮ মে ঢাকা টাইমস ২৪ ডটকম পত্রিকায় হতভাগা সেই মায়ের আশ্রয় গোয়ালঘর শিরোনামে একটি প্রতিবেদন নজড়ে আসে মমতাময়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনার। নাগরিক সাংবাদিতার ফসল হিসাবে মাত্র এক সপ্তাহের মধ্যে অর্থাৎ ৪ জুন গোয়ালঘরের সেই মায়ের দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী শিরোনামে অনুসন্ধানী আর ফলোআপ প্রতিবেদন করে সাংবাদিক হিসাবে সার্থক। সংবাদ সূত্র ধরে হতভাগা মায়ের পাশে দাড়ান, রওশন এরশাদসহ ৩জন এমপি। ২৯ মে গোয়ালঘরে ফেলে রাখা মায়ের পাশে রওশনসহ তিন এমপি শিরোনামে তার প্রেরিত আরও একটি ফলোআপ প্রতিবেদন প্রকাশ হয়। ময়মনসিংহ ব্যুরো প্রধান হিসাবে পত্রিকা কর্তৃপক্ষ তাকে সেরা প্রতিনিধি নির্বাচিত করেন। জুনে ঢাকাটাইমসের সেরা প্রতিনিধি ময়মনসিংহের মনোনেশ শিরোনামে সংবাদ প্রকাশ করা হয়।

ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলার পুটিজানা ইউনিয়নের তেজপাটুলি গ্রামের বৃদ্ধা মা মরিয়ম নেছা আজ বেঁচে নেই। স্মৃতি হয়ে থাকবেন অনন্তকাল। প্রতিবেদন তার জীবনে সাংবাদিকতার বড় অর্জন। সাংবাদিকতা এখন আর ছোট্র গন্ডির মধ্যে আবদ্ধ নেই। ইন্টারনেট বদৌলতে পরিধি ছড়িয়েছে পৃথিবীব্যাপী। মনোনেশ দাসের লেখা ছড়িয়ে আছে সেই ইন্টারনেট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

এক ক্লিকে বিভাগের খবর

error: Content is protected !!